Advertisement

এক নযরে ওযুর সহীহ পদ্ধতি - Oju Korar Sahih Poddhoti (With Reference)

এক নযরে ওযুর সহীহ পদ্ধতি - Oju Korar Sahih Poddhoti (With Reference) এক নযরে ওযুর পদ্ধতি:
(১) মুছল্লী প্রথমে মনে মনে ওযু করার নিয়ত বা সংকল্প করবে। মুখে নিয়ত পড়ার শারঈ কোন ভিত্তি নেই। ছহীহ বুখারী হা/১। ছহীহ মুসলিম হা/৫০৩৬। মিশকাত হা/১।

(২) তারপর "বিসমিল্লাহ্‌ " বলবে। ছহীহ তিরমিযী হা/ ২৫। ছহী ইবনু মাজাহ হা/ ৩৯৭। মিশকাত হা/৪০২।

(৩) অত:পর ডান হাতে পানি নিয়ে দুই হাত কবজি পর্যন্ত ধৌত করবে। আবু দাউদ১০৮। বুখারী হা/ ১৫৯ মিশকাত হা/ ২৮৭। সেই সাথে হাতের আংগুল গুলো খিলাল করবে। তিরমিজি হা/৭৮৮। নাসাঈ হা/১১৪। মিশকাত হা/ ৪০৫।

(৪) ডান হাতে পানি নিয়ে একই সংগে মুখে ও নাকে পানি দিয়ে গড়্গড়া করে কুলি করবে ও নাক ঝাড়বে। বুখারী হা/১৯১। ইফা হা১৯০। ছহীহ মুসলিম হা/৫৭৮। মিশকাত/ ৩৯৪,৪১২।

(৫) তারপর কপালের গোড়া থেকে দুই কানের লতীসহ থুৎনীর নীচ পর্যন্ত সম্পূর্ন মুখমন্ডল ধৌত করবে। বুখারী ১৫৯। মিশকাত ২৮৭। তারপর এক অঞ্জলি পানি নিয়ে থুৎনীর নীচে দিয়ে দাড়ি খিলাল করবে। আবু দাউদ হা/ ১৪৫। তিরমিজি ৩১।

(৬) অত:পর প্রথমে ডান ও পরে বাম হাত কনুই পর্যন্ত ধৌত করবে। বুখারী হা/ ১৪০।

(৭) এরপর নতুন পানি নিয়ে দুই হাত দ্বারা মাথার সম্মুখ হতে পিছনে ও পিছন হতে সম্মুখে নিয়ে গিয়ে একবার পুরো মাথা মাসাহ করবে।মুসলিম- ৫৮২। বুখারী ১৮৫। মিশকাত ৩৯৪।
একইসংগে ভিজা শাহাদাত আংগুল দ্বারা কানের ভিতরের অংশে ও বুড়ো আংগুল দ্বারা কানের পিঠ মাসাহ করবে। নাসাঈ-১০২। আবু দাউদ- ১৩৭। মিশকাত- ৪১৩। ঘাড় মাসাহ করার পক্ষে সহী কোন দলীল নেই। সিলসিলা যঈফাহ হা ৬৯ ও ৭৪৪।

(৮) অত:পর ডান ও বাম পায়ের টাখনুসহ ভালভাবে ধৌত করবে। বুখারী হা- ১৮৫। মিশকাত- ৩৯৪।এ সময় বাম হাতের কনিষ্ঠা আংগুল দ্বারা পায়ের আংগুল সমূহ খিলাল করবে। আবু দাউদ ১৪৮। তিরমিজি ৪০। মিশকাত ৪০৬।

(৯) ওযু শেষে বাম হাতে কিছু পানি নিয়ে লজ্জাস্থান বরাবর ছিটিয়ে দিবে। আবু দাউদ ১৬৮। মিশকাত- ৪০৬। উল্লেখ্য যে, ওযুর অংগগুলো এক,দুই ও তিনবার ধোয়া যায়। এর বেশি ধোয়া যাবে না। বুখারী ১৫৭,১৫৮,১৫৯। মিশকাত ৩৯৫,৩৯৬,৩৯৭।

(১০) অত:পর নিম্নের দু'আ পাঠ করবে-
আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারীকালাহু, ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু। রাসূল (ছা:) বলেন, যে ব্যক্তি ওযুর পর উক্ত দু'আ পড়ে তার জন্য জান্নাতের ৮টি দরজা খুলে দেওয়া হয় যাতে সে যেকোন দরজা দিয়ে প্রবেশ করতে পারে। মুসলিম-৪৭৬। মিশকাত- ২৮৯।
- মুযাফফর বিন মুহসিন।

[ সতর্কীকরণ : ঘাড় মাসাহ করলে ওযু বাতিল হবে। হ্যা, জি। ওযু করলাম পড়ে একটু পানি নিলাম মুখে ছিটালাম এমনিই নিলাম ওযুর পড়েও তাহলে ওযু হবে? হবে না। - শায়েখ মতিউর রহমান মাদানী। ওযু সম্পর্কে জানতে দলীলসহ শুনুন ইউটুবে মতিউর রহমান মাদানী এবং সাইফুদ্দীন বেলাল এর বিস্তারিত লেকচার।]

এটাই চূরান্ত ।

LiKE OUR FACEBOOK PAGE


JOIN OUR FACEBOOK GROUP


Song: Unknown
Artist: Unknown
Music Promoted By No Copyright Nasheeds:


#oju

Reference)

Post a Comment

0 Comments